Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

লিটন-মুশফিকের দাপুটে ব্যাটিংয়ে রেকর্ড সংগ্রহ বাংলাদেশের

প্রথম ওয়ানডেতে টপ অর্ডারে ব্যাটিং ব্যর্থতায় পড়েছিলো বাংলাদেশ। ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে হারের শঙ্কায় টালমাটাল দলকে তখন দুই তরুণ আফিফ হোসেন এবং মেহেদী হাসান মিরাজ ভেড়ান জয়ে।

তবে এবার আর বিপর্যয় নয়। ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। দাপুটে ব্যাটিংয়ে বড় সংগ্রহ অর্জন করতে পেরেছে বাংলাদেশ। সাকিব-তামিম বড় ইনিংসের পথে হাটতে না পারলেও সে পথে হেটেছেন লিটন কুমার দাস এবং মুশফিকুর রহিম।

দুর্দান্ত ব্যাটিংয়ে তামিমের পর লিটন কুমার দাস দ্বিতীয় ব্যাটার হিসেবে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরির দেখা পায়। তবে সেঞ্চুরির পথে ছিলো মুশফিকুর রহিমও। কিন্তু শেষমেশ মুশফিক না পারলেও দৃষ্টিনন্দন ব্যাটিংয়ে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন ডানহাতি ওপেনার লিটন কুমার দাস। লিটনের ১৩৬ রানের পাশাপাশি মুশফিকুরের ৮৬ রানের অনবদ্য ইনিংসে নির্ধারিত ৫০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩০৬ রানে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং নেওয়ার আগে তামিম ইকবাল জানিয়েছিলেন দলীয় সংগ্রহ ২৬০ হলেও তা জয়ের জন্যে যথেষ্ট। কিন্তু লিটন-মুশফিকের ব্যাটিং নৈপুণ্যে তার থেকেও বেশি সংগ্রহ করেছেন বাংলাদেশ দল। এই ম্যাচ জিতলে সিরিজ জেতার পাশাপাশি আইসিসি ওয়ানডে সুপার লিগে একে উঠে যাবে বাংলাদেশ।

তৃতীয় উইকেটে লিটন এবং মুশফিকুর ২০২ রানের পার্টনারশিপ গড়েন। আর তা তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি রেকর্ড। সবমিলিয়ে এই পার্টনারশিপ বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ড।

১২৬ বলে ১৩৬ রানের ইনিংসের পথে লিটন ১৬ টি চার এবং ২ টি ছক্কা হাঁকান। আর ৯৩ বলে ৮৬ রানের পথে মুশফিকুর রহিম মারেন ৯ টি চার।

আফগানিস্তানের হয়ে ফরিদ আহমেদ সর্বোচ্চ ২ টি উইকেট, রশিদ খান এবং ফজলহক পান ১ টি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৫ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২০ রান।

Advertisement

More in আন্তর্জাতিক ক্রিকেট