Connect with us

ক্রিকেট

বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াডে রিয়াদের থাকার সম্ভাবনা কতটুকু ?

বাংলাদেশ ক্রিকেট দলে নীরবে যিনি নিজের কাজ করে যান, দল যখন চরম দুঃসময়ে তখন যিনি নিজের কাঁধে তোলে নেন দলের দায়িত্ব, বাংলাদেশের ক্রিকেটে যিনি সাইলেন্ট কিলার নামে পরিচিত। তিনি আর কেউ নন মাহমুদউল্লা রিয়াদ।

বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াডে রিয়াদের থাকার সম্ভাবনা কতটুকু ?

বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াডে রিয়াদের থাকার সম্ভাবনা কতটুকু ? | ছবিঃ সংগৃহীত

বাংলাদেশ টি-টুয়েন্টি দল থেকে রিয়াদ গত টি-টুয়েন্টি বিশ্বকাপের আগেই দল থেকে বাদ পড়েছিলেন। নির্বাচকরা অভিজ্ঞতার বদলে রেখেছিলেন তারুণ্যে আস্থা। দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। ইংল্যান্ড সিরিজের পর ওয়ানডে দল থেকেও জায়গা হারিয়েছেন তিনি। কিন্তু মাহমুদুউল্লার যোগ্য বিকল্প কি পেয়েছে বাংলাদেশ দল?

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের ভাষ্যমতে, বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াডে মাহমুদুউল্লার রিয়াদের থাকার সম্ভাবনা তীব্র। সাত নম্বর পজিশনে শেষমেশ হয়তো রিয়াদকেই দলে দেখা যাবে। প্রশ্ন হচ্ছে, সাত নম্বরে টিম ম্যানেজমেন্টের ব্যাটিং দুশ্চিন্তায় তাতে কি কোনো সমাধান হবে?

জাতীয় দলে জায়গা হারানোর পর ডিপিএলকে তিনি পেয়েছিলেন নিজেকে প্রমাণের মঞ্চ হিসেবে। মোহামেডানের হয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ১৫ ইনিংসে ব্যাট করে ৫১০ রান করেছেন ৩৬.৪২ গড় ও ৮৭ স্ট্রাইক রেটে। এবারের ডিপিএলে রিয়াদ করেছেন ৬টি ফিফটি।

টিম ম্যানেজম্যান্টের একমাত্র দুশ্চিন্তা ৭ নম্বর পজিশন নিয়েই। বোর্ড প্রেসিডেন্ট ও বিশ্বকাপের বাংলাদেশ দলে ৭নম্বর পজিশনের জন্য সম্ভাব্যদের মধ্যে কয়েকজনের সাথে রিয়াদের নামও বলেছেন। রিয়াদ
প্রসঙ্গে তিনি অভিজ্ঞতার দিকে দৃষ্টিপাত করেছেন। নাজমুল হাসান পাপনের মতে, বিশ্বকাপ অনেক বড় একটা আসর, সেখানে দল নির্বাচনে অভিজ্ঞতাকেও গুরুত্ব দেয়া হবে।

আইসিসির মেগা ইভেন্টে রিয়াদ সবসমই সফল হয়েছেন। ২০১৫ সালের বিশ্বকাপে করেছিলেন ২টি সেঞ্চুরি, চ্যাম্পিয়ন্স ট্রফিতেও চাপের মুখে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে রেখেছিলেন দলের বিজয়ে
গুরুত্বপূর্ণ অবদান। এমনকি জাতীয় দলে জায়গা হারানোর কিছুদিন আগে ভারতের বিপক্ষে তিনি খেলেছিলেন ৭৭
রানের অনবদ্য ইনিংস। এখন দেখার বিষয় নির্বাচকরা রিয়াদেই আস্থা খোঁজে নিবেন নাকি ভরসা রাখবেন অপেক্ষাকৃত তারুণ্যের দিকে।

Advertisement

More in ক্রিকেট