Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

টেস্টে বর্ষসেরা ক্রিকেটার বেন স্টোকস

২০২২ সালে ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টের ২২ গজে দাপট দেখিয়েছেন বেন স্টোকস। ব্যাটে-বলে দুই বিভাগেই দারুণ ছন্দে ছিলেন ইংলিশ অলরাউন্ডার।  ব্যাট হাতে ৩৬.২৫ গড়ে ৮৭০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ২৬ উইকেট। ব্যাট হাতে দুটি শতকের সঙ্গে করেছেন ৪টি অর্ধশতক।

টেস্টে বর্ষসেরা ক্রিকেটার বেন স্টোকস

টেস্টে বর্ষসেরা ক্রিকেটার বেন স্টোকস। ছবিঃ সংগৃহীত

ব্যাটে-বলে এমন পারফরম্যান্সে পুরস্কারস্বরূপ এবার আইসিসি ২০২২ সালের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংলিশ ক্যাপ্টেন।

বর্ষসেরা হওয়ার দৌড়ে স্টোকস পেছনে ফেলেছেন জনি বেয়ারস্টো, উসমান খাওয়াজা এবং কাগিসো রাবাদাকে। আগ্রাসী ব্যাটিংয়ে গত বছর ১০ ম্যাচে ১০৬১ রান করেন এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার বেয়ারস্টো। যেখানে তার গড় ছিল ৬৬.৩১ এবং স্ট্রাইক রেট ছিল ৭৬। এরমধ্যে সেঞ্চুরি ছিল মোট ছয়টি এবং হাফ সেঞ্চুরি ছিল একটি।

বেয়ারস্টোর মতই গত বছর বেশ আগ্রাসী ছিলে খাওয়াজাও। ১১ ম্যাচে ৬৭.৫০ গড়ে এই অজি ব্যাটার করেছেন ১০৮০ রান। যা গত বছর কোন ব্যাটারের করা সর্বোচ্চ রান। যেখানে ছিল চারটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরি ইনিংস।

টেস্ট ক্রিকেটে ২০২২টা সাউথ আফ্রিকার জন্য একদমই ভালো যায়নি। যদিও বল হাতে আলো ছড়িয়েছেন রাবাদা। ৯ ম্যাচে ৪৭ উইকেট নিয়েছেন এই প্রোটিয়া পেসার। এরমধ্যে পাঁচ উইকেট পেয়েছেন দুবার করে।

আরও পড়ুনঃ আমি টাকার জন্য ক্রিকেট খেলি না, ভালোবাসি তাই খেলি: মাশরাফি

এদিকে শুধু ব্যাট-বল হাতেই নয়। অধিনয়কত্বেও স্টোকস ছিলেন সবার চেয়ে এগিয়ে। গত বছরই পেয়েছিলেন ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব। এরপর তার অধীনে ১০টি টেস্ট ম্যাচ খেলে ৯টিতেই জয় পায় ইংল্যান্ড। এমনকি পাকিস্তানকে তাদের মাটিতেই ৩-০ ব্যবধানে হারায় তার দল। ফলে আইসিসি বর্ষসেরা টেস্ট দলেরও অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি।

Advertisement

More in আন্তর্জাতিক ক্রিকেট