Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

ক্রিকেটকে বিদায় বললেন হাশিম আমলা

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন বছর তিনেক আগে। ২০১৯ ইংল্যান্ড ওডিআই বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসরে যান। এরপর একই বছরে ছাড়েন টেস্টও। এবার সব ধরণের ক্রিকেটকে বিদায় বলে দিলেন হাশিম আলমা।

ক্রিকেটকে বিদায় বললেন হাশিম আমলা

ক্রিকেটকে বিদায় বললেন হাশিম আমলা। ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর খেলছিলেন কাউন্টি দল সারের হয়ে। সেখান থেকেই ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটলেন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি।

দুই দশকের ক্রিকেট ক্যারিয়ারে পেশাদার সব ফরম্যাট মিলিয়ে ৩৪,১০৪ রান করেছেন সময়ের অন্যতম সেরা এই  ব্যাটার। দক্ষিণ আফ্রিকার হয়ে জ্যাক ক্যালিসের পর সবচেয়ে বেশি রানের মালিক তিনি।

টেস্টে ১২৪ ম্যাচ খেলে ৪৬.৬৪ গড়ে ৯২৮২ রান করেছেন আমলা। এই ফরম্যাটে ২৮টি সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে ৪১টি হাফসেঞ্চুরি। টেস্টে তার আছে অপরাজিত ৩১১ রানের ইনিংস খেলার কীর্তি।

আরও পড়ুনঃ হ্যাটট্রিক জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ক্ষুদে বাঘিনীরা

ওয়ান ডে ক্রিকেটেও কিন্তু পিছিয়ে ছিলেন না এই কিংবন্তি ব্যাটসম্যান। ১৮১ ম্যাচে ৮১১৩ রান, সর্বোচ্চ ১৫৯। দীর্ঘ সময় ধরে ওয়ান ডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ছিলেন আমলা।

ওয়ানডে ক্যারিয়ার শেষ করেছেন ৪৯.৪৬ গড় নিয়ে। স্ট্রাইক রেট ছিল নব্বইয়ের কাছাকাছি। সেঞ্চুরি সংখ্যা ২৭টি যা দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ আর ফিফটি ৩৯টি। এছাড়া ৪৪ টি-টোয়েন্টিতে ১২৫৭ রান আছে এই ব্যাটারের।

Advertisement

More in আন্তর্জাতিক ক্রিকেট