আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

৭ ইনিংস পর ২০০, তাও ইনিংস পরাজয়‌ দক্ষিণ আফ্রিকার

সাত ইনিংস পর অবশেষে টেস্টে দুইশ রান পার পরতে পেরেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। কিন্তু তাতেও লাভ হয়নি, পরাজয় এড়াতে পেরনি প্রোটিয়ারা। সিডনিতে বক্সিং ডে টেস্টে ইনিংস ও ১৮২ রানে হেরেছে তারা।

৭ ইনিংস পর ২০০, তাও ইনিংস পরাজয়‌ দক্ষিণ আফ্রিকার

৭ ইনিংস পর ২০০, তাও ইনিংস পরাজয়‌ দক্ষিণ আফ্রিকার। ছবিঃ সংগৃহীত

তিন টেস্টের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জয় করে নিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। মেলবোর্নেও তারা জিতেছে একদিন হাতে রেখে। ব্রিসবেনে প্রথম টেস্টে ৬ উইকেটে পরাজিত হয়েছিলো দক্ষিণ আফ্রিকা।

প্রথম ইনিংসে ১৮৯ রানে অলআউট হওয়ার পর, ডেভিড ওয়ার্নারের ডাবল সেঞ্চুরি, অ্যালেক্স ক্যারের সেঞ্চুরি এবং তিন হাফ সেঞ্চুরির উপর ভর করে অস্ট্রেলিয়ার ৫৭৫ রানের পাহাড়ের মধ্যে চাপা পড়ে দক্ষিণ আফ্রিকা।

৩৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। চতুর্থ দিন তারা শুরু করে ৭ ওভারে ১ উইকেটে ১৫ রান নিয়ে। আজ খেলতে পেরেছে কেবল ৬১. ৫ ওভার। যোগ করতে পেরেছে ১৯৯ রান।

আরও পড়ুনঃ আইসিসি র‍্যাংকিংয়ে দেশসেরা অবস্থানে লিটন

প্রথম দিনই টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে অসি পেসারদের তোপের মুখে মাত্র ১৮৯ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা। সর্বোচ্চ ৫৯ রান করেন মার্কো জানসেন। ৫২ রান করেন কাইল ভেরাইনি। অস্ট্রেলিয়ান পেশার ক্যামেরন গ্রিন একাই নেন পাঁচ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করেন ডেভিড ওয়ার্নার। ২০০ রান করে তিনি আহত হয়ে মাঠ ছাড়েন। উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারে করেন ১১১ রান।

এছাড়া স্টিভেন স্মিথ ৮৫, ট্রাভিস হেড ৫১ এবং ক্যামেরন গ্রিন করেন ৫১ রান। ৮ উইকেটে ৫৭৫ রান করে ইনিংসে ঘোষণা করে অস্ট্রেলিয়া।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৩ উইকেট নেন অ্যানরিখ নরকিয়া। ২ উইকেট নেন কাগিসো রাবাদা। ১টি করে উইকেট নেন লুঙ্গি এনগিদি ও মার্কো জানসেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। টেম্বা বাভুমা ধরে না দাঁড়ালে অনেক আগেই ইনিংস পরাজয় নিশ্চিত হয়ে যেতো তাদের।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট