Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

৭১ রানে ৮ উইকেট হারিয়ে দুইশর আগেই শেষ বাংলাদেশ

বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার আইসিসি সুপার লিগের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি মাঠে গড়িয়েছে আজ। তবে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তানের বোলিং তোপে মাত্র ১৯২ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে শুরুর দিকটা খারাপ ছিলোনা বাংলাদেশ দলের। তামিম ইকবালের বিদায়ের পর লিটন কুমার দাস এবং সাকিব আল হাসানের জুটিতে বড় সংগ্রহের আভাস পেয়েছিলো বাংলাদেশ। আর তারপরেই নামে ধ্বস। আর তাতেই বিনষ্ট হয় বড় সংগ্রহের আশা।

চট্টগ্রামে ২ উইকেটে ১২১ রান করে ফেলেছিলো টাইগাররা। কিন্তু তারপরের ৭১ রানেই বাংলাদেশ হারিয়েছে শেষের ৮ উইকেট। ব্যাটাররা ব্যর্থ হলেও চাপটা বেড়েছে বাংলাদেশ দলের বোলারদের উপর। আফগানিস্তানকে হোয়াইট ওয়াশ করতে হলে এখন দায়িত্বটা নিতে হবে বোলারদেরকেই।

তামিমের বিদায়ের পর সাকিব এবং লিটনের জুটিতেই ২১ ওভারে বাংলাদেশ পায় ১০০ রান। এর মাঝে ৫০ তম ম্যাচ খেলতে নামা লিটন তুলে নেন অর্ধশতক। পাশাপাশি তৃতীয় ব্যাটার হিসেবে প্রথম ৫০ ম্যাচের মধ্যে ১৫০০ রান অর্জন করা মাইলফলক অর্জন করেন লিটন।

সেঞ্চুরির পথে থাকা লিটনকে অবশ্য সঙ্গ দিতে থাকা সাকিব আউট হন ৩০ রান করে। সাকিব চলে যাওয়ার পর আর কেউই সঙ্গ দিতে পারেন নি লিটনকে। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। সবশেষ লড়াই করতে থাকা লিটন বিদায় নেন ৩৬ তম ওভারে। সাজঘরে ফেরার আগে ১১৩ বল মোকাবিলায় করেন ৮৬ রান, মেরেছেন ৭ টি চার।

তারপরের দায়িত্বটা নেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে বোলারদের সাথে নিয়ে ব্যাটেও খুব ভালো কিছু করতে পারেন নি মাহমুদউল্লাহ। ৫৩ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন তিনি। সবশেষ ৪৬.৫ ওভারেই মাত্র ১৯২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

আফগানিস্তানের হয়ে রশিদ খান নেন সর্বোচ্চ ৩ টি উইকেট এবং মোহাম্মদ নবী নেন ২ টি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানিস্তান দলের সংগ্রহ ১০ ওভার শেষে বিনা উইকেটে ৫৭ রান।

Advertisement

More in আন্তর্জাতিক ক্রিকেট