আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

৪ বলে ৪ উইকেটের রেকর্ডে অনবদ্য এক সিরিজ হোল্ডারের

নিজ জন্মভূমি বারবাডোজের ব্রিজটাউনের কেনসিংটন ওভালে জেসন হোল্ডারের ৪ বলে ৪ উইকেট পাওয়ার পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজও ইংল্যান্ডের বিপক্ষে জিতল টি-টোয়েন্টি সিরিজ। এর চেয়ে আর বেশি কীই-বা আশা করতে পারতেন জেসন হোল্ডার!

প্রথম ক্যারিবীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি তে টানা ৪ বলে ৪ উইকেট পাওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি। সব মিলিয়ে চতুর্থবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এমন ঘটনা ঘটলো। এর আগে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা, আফগানিস্তানের রশিদ খান ও আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার টানা ৪ বলে ৪ উইকেট নিয়ে ‘ডাবল হ্যাটট্রিক’ করার কীর্তি গড়েছিলেন।

হোল্ডারের এমন অর্জনেই কাল ইংল্যান্ডকে শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৭ রানে হারিয়ে সিরিজ জয় করল ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের শেষ ওভারে হোল্ডারের বোলিং চমকে তিনি একে একে ঘরে ফেরান ক্রিস জর্ডান, স্যাম বিলিংস, আদিল রশিদ ও সাকিব মাহমুদকে।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচের সিরিজে ছিল ২-২ সমতা। তাই ব্রিজটাউনে কালকের ম্যাচটি ছিলো অনেকটা ফাইনালের মতই।

টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ১৭৯। কাইরন পোলার্ডের করেন সর্বোচ্চ ৪১ রান। এছাড়াও রোভম্যান পাওয়েল ৩৫, ব্রেন্ডন কিং ৩৪, কাইল মায়ার্স ৩১ ও নিকোলাস পুরান করেন ২১ রান। ইংল্যান্ডের হয়ে আদিল রশিদ ও লিয়াম লিভিংস্টোন ২টি করে উইকেট পান।

১৮০ রান তাড়া করতে নেমে ১ বল বাকি থাকতেই ১৬২ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। জেমস ভিন্স ৫৫, স্যাম বিলিংস ৪১ রান করেন সর্বোচ্চ৷ হোল্ডার ২.৫ ওভারে ২৭ রানে নেন ৫ উইকেট। আকিল হোসেন ৩০ রান দিয়ে ফেরান ৪ ইংলিশ ব্যাটসম্যানকে। ২৭ রানে নেন ৫ উইকেট। আকিল হোসেন ৩০ রান দিয়ে ফেরান ৪ ইংলিশ ব্যাটসম্যানকে।

নিজ জন্মভূমির মাঠে এমন কীর্তির পর নিজেকে নিয়ে গর্ব করেই হোল্ডার বলেন, ‘আমি এ মুহূর্তে রোমাঞ্চিত। কেনসিংটন ওভালে খেলাটা আমি খুব উপভোগ করি। এটা ক্রিকেট খেলার জন্য পৃথিবীর সেরা জায়গা।’

এবারের ইংল্যান্ডের বিপক্ষের সিরিজটা অসাধারণ ছিলো ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক হোল্ডারের জন্য। প্রথম ম্যাচেই তিনি ৭ রানে ৪ উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে নিজের সেরা বোলিংটা করেছিলেন। কাল নিয়েছেন ২৭ রানে ৫ উইকেট। গোটা সিরিজে নিয়েছেন ১৫ টি উইকেট। কাল ম্যাচসেরার পাশাপাশি সিরিজসেরার পুরস্কারও তার হাতেই যায়।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট