আমাদের সাথে যুক্ত থাকুন

বিপিএল

১ রানের রুদ্ধশ্বাস জয়ে চ্যাম্পিয়ন কুমিল্লা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবারের অষ্টম আসরের ফাইনালে শ্বাসরুদ্ধকর খেলায় ফরচুন বরিশালকে ১ রানে হারিয়ে তৃতীয় বারের মত শিরোপা ঘরে তুলল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের এবারের ফাইনালে স্নায়ু যুদ্ধের খেলা হবে তা আগেই প্রত্যাশিত ছিলো ক্রিকেট ভক্তদের। আর শেষমেশ তাই হলো। হাই ভোল্টেজ ম্যাচে বরিশালকে হারিয়ে ফাইনাল জিতে নিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। অন্যদিকে তিনবার ফাইনালে উঠেও তিনবারই রানার্স আপের অধিকারী হয়ে সন্তুষ্ট থাকতে হলো ফরচুন বরিশালকে।

বিপিএলের এবারের ফাইনাল হলো ফাইনালের মতই। শিরোপা জয়ের লড়াইয়ে দুই দলের লড়াই গড়ায় শেষ বল পর্যন্ত। মিরপুরে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে সুনীল নারাইন তান্ডবে দুর্দান্ত সূচনা পেলেও কুমিল্লার ইনিংস গিয়ে থামে ২০ ওভারে ৯ উইকেটে ১৫১ রানে। ২৩ বলে ৫৭ রানের পথে নারাইন হাঁকান সমান ৫ টি ছয় এবং ৫ টি চার।

কিন্তু নারাইন ফেরার পরই খেল হারাতে শুরু করে কুমিল্লা। মঈন আলির ৩২ বলে ৩৮ রান এবং আবু হায়দার রনির ২৭ বলে ১৯ রানের ইনিংসে ভর করে কুমিল্লার সংগ্রহ দাঁড়ায় লড়াই করার মত একটি পুঁজিতে।

বরিশালের হয়ে শফিকুল ইসলাম ও মুজিব উর রহমান শিকার করেন দুইটি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে বরিশাল প্রথমে ধাক্কা খায় টুর্নামেন্টে ফর্মে থাকা মুনিম শাহরিয়ারকে হারানোর পর। তবে তার অভাব পূরণ করে দেন সৈকত আলী। ১১ টি চার এবং ১ টি ছয়ের মারে ৩৪ বলে ৫৮ রান করে দলকে এনে দেন একটি সুবিধাজনক অবস্থানে।

সৈকত আলীর পাশাপাশি স্লো ইনিংসে দলের হাল ধরেন ক্রিস গেইলও। ৩১ বলে ৩৩ রানের ইনিংসে মারেন ১ টি চার এবং ২ টি ছয়।

কিন্তু কুমিল্লার বোলিং নৈপুণ্যে নিয়মিত উইকেট হারাতে থাকে বরিশাল। উইকেটের এই নিয়মিত গড় পতনে শেষ ওভারে বরিশালের জয়ের জন্যে প্রয়োজন ১০ রান। কিন্তু শহিদুলের বোলিং নৈপুণ্যে বরিশাল সেই ওভারে জড়ো করতে পারে মাত্র ৮ রান। শেষ বলে জয়ের জন্যে বরিশালের প্রয়োজন ছিলো ৩ রান। কিন্তু মাত্র ১ রানই সংগ্রহ করতে পারে স্ট্রাইকে থাকা ব্যাটার তৌহিদ হৃদয়। আর তাতেই ১ রানে জয় পেয়ে তৃতীয়বারের মত শিরোপার মালিক হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

কুমিল্লার হয়ে মঈন আলি এবং তানভীর ইসলাম নেন ২ টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১৫১/৯ (২০ ওভার)
নারাইন ৫৭, মঈন ৩৮, রনি ১৯, ইমরুল ১২
মুজিব ২৭/২, শফিকুল ৩১/২, ব্রাভো ২৬/১, সাকিব ৩০/১

জয়ের জন্য ফরচুন বরিশাল : ১৫০/৮ (২০ ওভার)
মুনিম ৫৮, গেইল ৩৩, সোহান ১৪, শান্ত ১২
নারাইন ১৫/২ তানভীর ২৫/২

ফল : কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১ রানে জিতে চ্যাম্পিয়ন। 

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন বিপিএল