আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

শোয়েবের গতির রেকর্ড ভাঙবে উমরান, দাবি ভারতীয় কোচের

অভিষেকের পর থেকেই ভারতীয় বোলার উমরান মালিককে নিয়ে একটি আলোচনা তুঙ্গে, তিনি কি শোয়েব আখতারের সর্বোচ্চ গতির ডেলিভারির রেকর্ডটি ভেঙে দিতে পারবেন? এমন আলোচনার যথেষ্ট কারণও অবশ্য আছে। মালিক নিয়মিতই ঘণ্টায় ১৫০ কিলোমিটারের আশেপাশে বল করছেন।

শোয়েবের গতির রেকর্ড ভাঙবে উমরান, দাবি ভারতীয় কোচের

শোয়েবের গতির রেকর্ড ভাঙবে উমরান, দাবি ভারতীয় কোচের। ছবিঃ সংগৃহীত

ক্রিকেটের ইতিহাসে এখন অবধি সর্বোচ্চ গতির বলটির গত হলো ১৬১.৩ কিলোমিটার। দ্রুততম এই ডেলিভারিটির মালিক শোয়েব আখতার। ব্রেট লি, শন টেইটের মত স্পিড স্টাররা তার কাছাকাছি গেলেও রেকর্ড ভাঙতে পারেননি। তারা তো বিদায় নিয়েছেন, তাই এখন কথা উঠছে উমরান কি পারবেন?

ভারতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ মনে করেন, শোয়েবের রেকর্ড ভাঙ্গা উমরানের পক্ষে সম্ভব। তার মতে, ২৩ বছর বয়সী উমরান চাইলেই তার বলের গতি আরও ৫ কিলোমিটার/ঘণ্টা বাড়াতে পারেন। এবং তিনি রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের রেকর্ডও ভাঙার সামর্থ্য রাখেন।

ভারতীয় বোলিং কোচ বলেন, ‘গতি বাড়াতে হলে ড্রিল খুব উপকারী, ওয়ার্কলোড মনিটরিংও গুরুত্বপূর্ণ। যে কোনো বোলার এসব কাজ করে খুব সহজেই গতি ৫ কিলো/ঘণ্টা বাড়াতে পারে।’

আরও পড়ুনঃ বাবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ!

অরুণ আরও বলেন, ‘ভারত উমরান মালিকের মতো দারুণ একজনকে পেয়েছে। সে ১৫০-প্লাস গতিতে নিয়মিত বল করতে পারে। ভারতের জন্য সে দুর্দান্ত এক প্রতিভা, তার সেই প্রতিভাকে পরিচর্যা করতে হবে। তাকে ভারতের খুব ভালো একজন বোলার হিসেবে ভবিষ্যতের জন্য গড়ে তোলার সুযোগ আছে আমাদের।’

সম্প্রতি উমরান ভারতীয় পেসারদের মধ্যে সর্বোচ্চ গতির ডেলিভারি (১৫৫ কিলো/ঘণ্টা) করে রেকর্ড গড়েছেন। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন জাসপ্রিত বুমরাহকে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট