আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

রাসেল ডোমিঙ্গোর বিদায়

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করলেন রাসেল ডোমিঙ্গো। গতকাল (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

রাসেল ডোমিঙ্গোর বিদায়

রাসেল ডোমিঙ্গোর বিদায়। ছবিঃ সংগৃহীত

রোববার ঢাকা টেস্ট শেষ হওয়ার পরপরই বড়দিনের ছুটি নিয়ে দক্ষিণ আফ্রিকা চলে গেছেন ডোমিঙ্গো। তারমানে ভারতের বিপক্ষে ২-০ ব্যবধানে হারা টেস্ট সিরিজই তাই ডোমিঙ্গোর বাংলাদেশ কোচ হয়ে সর্বশেষ অ্যাসাইনমেন্ট হয়ে থাকল।

জাতীয় দলের কোচিং প্যানেলে পরিবর্তন আসতে পারে, ঢাকা টেস্ট শেষ হওয়ার দিনই এমনটা ইঙ্গিত দিয়েছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। এমনকি পরের দিন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও সেটি স্বীকার করেন বিষয়টি।

যদিও হেড কোচ পদ ছাড়তে পারেন, সেটি তখন বলেননি তারা। তবে জালাল ইউনুসের কথায় অনেকটাই পরিষ্কার হয়ে যায় যে, ডোমিঙ্গো আর থাকছেন না। তিনি বলেছিলেন, ‘আমাদের এমন কোচ দরকার, টিমের ওপর ইমপ্যাক্ট থাকে, টিমের মধ্যে তার প্রভাব থাকবে।’

২০১৯ বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর স্টিভ রোডসকে দায়িত্ব থেকে সরিয়ে তার জায়গায় নেওয়া হয় প্রোটিয়া রাসেল ডোমিঙ্গোকে। তার সাথে বিসিবির চুক্তি ছিল ২০২৩ সাল পর্যন্ত। গত কয়েক বছরে ব্যর্থতার পাল্লা ভারী হওয়ায় বেশিরভাগ সময়ই সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন ডোমিঙ্গো। এবার বিদায় নিয়ে সব সমালোচনার সমাপ্তি টানলেন তিনি।

আরও পড়ুনঃ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হলেন মাশরাফি

ডমিঙ্গো অধীনেই ঘরে মাঠে বাংলাদেশ প্রথমবারের মতো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল। নিউজিল্যান্ডের মাটিতে জিতেছিল প্রথম কোন টেস্ট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে ওয়ানডে সিরিজ জয় ও ঘরের মাঠে ভারতকে ওয়ানডে সিরিজ হারানো তার ক্যারিয়ারের সাফল্য হিসাবে থাকবে।

ডোমিঙ্গোর অধীনে সব ফরম্যাট মিলে ১১১ ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে ৪৭ জয়ের বিপরীতে পরাজয় আছে ৬১ টি। যদিও টি-টোয়েন্টি ফরম্যাটে শেষ এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে ছিলেন না ডোমিঙ্গো। তবে কাগজে কলমে তিনি তখনও ছিলেন দলের প্রধান কোচ।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট