আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

ভারত-নিউজিল্যান্ডকে টপকে টেস্টে শীর্ষে অস্ট্রেলিয়া

ক্রিকেট বিশ্বে এক অন্যতম পরাশক্তি অস্ট্রেলিয়া। ওয়ানডে, টি-টোয়েন্টি কিংবা টেস্ট, কোন দিক দিয়েই পিছিয়ে নেই তারা। একের পর এক রেকর্ড, আর অনবদ্য পারফরম্যান্স দিয়ে জয় করে নেন ক্রিকেটপ্রেমী বিশ্ববাসীর মন। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের মালিক তারা।

টেস্টে অনেকদিন ধরেই ১ নাম্বার ব্যাটার হিসেবে আছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। টেস্টে ১ নাম্বার বোলারেরও দাবিদার তারা। অধিনায়ক প্যাট কামিন্স রয়েছেন ১ নাম্বারের তালিকায়। এবার আইসিসির টেস্ট খেলা দলগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ১ নাম্বারে উঠে এসেছে অস্ট্রেলিয়া।

আজ প্রকাশিত হয় আইসিসি টেস্ট খেলা দলগুলোর নতুন র‍্যাংকিং। আর তাতে ভারত এবং নিউজিল্যান্ড কে টপকে প্রথম অবস্থানে আসে অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০২১ সালের জানুয়ারি মাসে অস্ট্রেলিয়া শেষবার টেস্টে র‍্যাংকিংয়ে ১ নাম্বার অবস্থানে ছিলো। ভারত নেমে গেছে তৃতীয় অবস্থানে, দক্ষিণ আফ্রিকার সাথে সিরিজ হারের কারনেই অবস্থানের পরিবর্তন তাদের। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে সিরিজ ড্র করে দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। বর্তমানে অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৯, নিউজিল্যান্ডের ১১৭ এবং ভারতের ১১৬।

অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০ এর বিশাল দাপুটে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড কে নাকানিচুবানি খাওয়ায় রীতিমতো। বিশাল ব্যবধানে জিতে বিজয় উল্লাসে মেতে উঠে অস্ট্রেলিয়া। অনেকটা যেনো ধারেকাছেই ঘেষতে দেইনি ইংল্যান্ড কে।

অন্যদিকে আগে র‍্যাংকিংয়ে ১ নাম্বার অবস্থান ধরে রাখা ভারত তাদের বছরটা শুরু করেছিলো ভালোভাবেই। তবে জোহানেসবার্গ ও কেপটাউনে হেরে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার কোন সিরিজ জিততে পারেনি ভারত। যার কারনে পিছিয়ে পড়ে তারা।

অন্যদিকে মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশের কাছে প্রথম ম্যাচটি হারে নিউজিল্যান্ড। তবে ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচে জিতেছে তারা। আর সেটাই দ্বিতীয় অবস্থান ধরে রাখায় সাহায্য করে তাদের।

ভারতের বিপক্ষে সিরিজ জয় করে র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে আসে দক্ষিণ আফ্রিকা। আর এক ধাপ পিছিয়ে পড়ে পাকিস্তান। টেস্ট খেলা অন্যান্য দলগুলো আছে আগের মতই। বাংলাদেশ রয়েছে ৯ নাম্বারে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট