আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

‘বাংলাদেশের ভালো ওয়ানডে দল হয়ে ওঠার স্বীকৃতি’-মনে করেন সাকিব

সদ্য ঘোষিত হওয়া আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশে রয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, এবং মুস্তাফিজুর রহমান। এর আগে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে ছিলেন মুস্তাফিজুর রহমান। ২০২১ সালের আইসিসি বর্ষসেরায় এমন প্রাপ্তি গত কয়েক বছরে বাংলাদেশের এ সংস্করণে ভালো খেলার স্বীকৃতি বলে মনে করছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি তে বাংলাদেশের ২০২১ সালটা খুব একটা ভালো কাটেনি। প্রাপ্তির চেয়েও মন্দা ছিলো বেশি। দেশের মাটিতে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সাথের জয় যেমন এনে দিয়েছিলো আশা, তেমনি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সমর্থকরা পেয়েছেন হতাশা। ২০২১ সালে টেস্টেও ছিলোনা বাংলাদেশের উল্লেখযোগ্য কোন প্রাপ্তি। ৭ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১টি ড্রয়ের সঙ্গে জিম্বাবুয়ের বিপক্ষে একটি মাত্র জয়।

২০২১ সালে ১২টি ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ৮টিতেই। বিশ্বকাপ সুপার লিগেও বাংলাদেশের অবস্থান পয়েন্ট তালিকায় দ্বিতীয়। তবে ব্যক্তিগত সংগ্রহের দিকে এগিয়ে আছেন বাংলাদেশি ক্রিকেটাররা। ৯ ম্যাচে ২৭৭ রানের পাশাপাশি ১৭টি উইকেট পেয়েছেন সাকিব আল হাসান। মুশফিক করেছেন ৯ ম্যাচে ৪০৭ রান, গড়ে রয়েছে ৫৮.১৪। ডিসমিসাল আছে ১০টি। মুস্তাফিজুর রহমান ১০ ম্যাচে ২১.৫৫ গড়ে নিয়েছেন ১৮ টি উইকেট।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের তিন ক্রিকেটার থাকার বিষয়টাকে বড় স্বীকৃতি বলেই মনে করছেন সাকিব। এ প্রসঙ্গে আজ সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশ ক্রিকেটের জন্য খুবই ভালো লক্ষণ এটা। কয়েক বছর ধরেই আমার কাছে মনে হয়, ওয়ানডেতে আমরা বেশ ভালো দল, দেশে এবং দেশের বাইরেও। এর ফলে বাংলাদেশ যে ওয়ানডেতে ভালো ক্রিকেট খেলছে, এটা তারই একটা স্বীকৃতি।’

শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ নিয়ে ব্যস্ত এখন ক্রিকেটাররা। আইসিসির এই স্বীকৃতি ঘরের মাঠে ভালো করার অনুপ্রেরণা দিবেন বলেও মনে করেন সাকিব। তিনি বলেন, ‘আইসিসি থেকে এমন স্বীকৃতি পেলে তো ভালোই লাগে। প্রত্যাশা তো সব দলেরই আছে, যারা এই টুর্নামেন্টে আছে সব দলেরই আসলে প্রত্যাশা আছে। আর সবাই যেহেতু পেশাদার খেলোয়াড়, তাদের নিজেদেরও নিজেদের ওপর প্রত্যাশা আছে। এখানে ভালো করার তাগিদ সবারই থাকে। এটা আসলে আমাদের জন্য একটা প্রেরণার ব্যাপার। আমরা এটাকে ইতিবাচকভাবে নেওয়ার চেষ্টা করছি এবং এটা থেকে যেন ভালো কিছু করতে পারি, সেটার চিন্তা করছি’

আগামীকাল বিপিএলের প্রথম ম্যাচেই সাকিবের ফরচুন বরিশাল মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট