আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

‘বাংলাদেশের আগে হার এড়ানোর উপায় খুঁজতে হবে’

মাঠের পার্ফম্যান্সে লম্বা সময় ধরে ধুঁকছিলো ইংল্যান্ড টেস্ট দল। এরপর গেল গ্রীষ্মে দায়িত্ব তুলে দেয়া হয় সাবেক নিউজিল্যান্ডের ব্যাটার ব্রেন্ডন ম্যাককালামের হাতে। এরপর থেকেই বদলে গেছে ইংল্যান্ড টেস্ট দলের চেহারা।

'বাংলাদেশের আগে হার এড়ানোর উপায় খুঁজতে হবে’

‘বাংলাদেশের আগে হার এড়ানোর উপায় খুঁজতে হবে’। ছবিঃ সংগৃহীত

সাবেক এই কিউই ব্যাটারের নামের সঙ্গে মিল রেখে এই ঘরানার ক্রিকেটকে বলা হচ্ছে ‘বাজবল’। নতুন ঘরানায় সাফল্যও পাচ্ছে ইংলিশরা। ওয়ানডে মেজাজে রান তুলে প্রতিপক্ষকে ভড়কে দিচ্ছেন স্টোকসরা। বিশ্বের অনেক ক্রিকেট বিশ্লেষক কিংবা সাবেক ক্রিকেটাররা এই ঘরানার ক্রিকেটের মাঝেই টেস্টের ভবিষ্যত দেখছেন।

তবে টাগারদের হেডকোচ রাসেল ডমিঙ্গো মনে করেন, বেন স্টোকসদের পথে হাঁটার মতো অবস্থায় নেই বাংলাদেশ। টেস্টে লম্বা সময় ধরেই উন্নতি করতে পারছে না বাংলাদেশ। এখনও ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে টাইগাররা। ডমিঙ্গো মনে করেন, বাংলাদেশকে আপাতত হার এড়ানোর উপায় খুঁজে বের করতে হবে।

ভারত সিরিজের প্রথম টেস্টের আগের দিন সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বলেন, ‘আমার মনে হয় না, আমরা ইংল্যান্ডের মতো ব্যাট করব। এই মুহূর্তে নয়। ওরা যেভাবে খেলছে, সেটা অবিশ্বাস্য ও রোমাঞ্চকর। ওরা খেলাটাকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাদের কৃতিত্ব দিতেই হয়।’

‘আমার মনে হয় না, দল হিসেবে বাংলাদেশ সে অবস্থায় আছে, সে ধরনের ক্রিকেট খেলার জন্য… প্রথমত আমাদের হার এড়ানোর উপায় খুঁজতে হবে। এরপর জয়ের পথ খুঁজতে হবে। এই মুহূর্তে আমরা খুব সহজেই এই সংস্করণে ম্যাচ হেরে যাই।’

বাংলাদেশ না খেললেও চট্টগ্রামে আগ্রসী ক্রিকেট খেলবে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে সেই পথে হাঁটার বিকল্পও নেই ভারতের।

ভারতীয় অধিনায়ক রাহুল বলেন, ‘এটা নিশ্চিত থাকতে পারেন, আপনারা আমাদের কাছ থেকে অনেক আগ্রাসী ক্রিকেট দেখবেন। তবে মাঠের ক্রিকেটে কতটা কার্যকর করতে পারে ভারত আপাতত সেটাই দেখার বিষয়। কারণ বাংলাদেশের উইকেট বরাবরই মন্থর। যে কারণে এখানে দ্রুত রান তুলতে গিয়ে বিপাকে পড়তে ব্যাটারদের।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট