আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

বল টেম্পারিং কান্ডে বড় অংকের জরিমানা গুনলেন বোপারা

ছবি: সংগৃহীত।

ডেষ্ক রিপোর্ট- বিপিএল মানেই অনেকে বলেন বিতর্ক লিগ। সাথে সন্দেহ আর শঙ্কা মিলে প্রতিবার এই আসরে তৈরি হয় এক ভূতুড়ে পরিবেশ। এ রকম কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনাই বিপিএলকে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে নিয়ে আসে। এবারের আসরও হতে পারেনি ব্যতিক্রম। যার বড় প্রমাণ সিলেট সানরাইজার্সের ক্রিকেটার রবি বোপারার বল টেম্পারিং কান্ড। আর এমন অনাকাঙ্খিত ঘটনায় চুপ থাকেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

নিষেধাজ্ঞার হাত থেকে বেঁচে গেলেও বোপারাকে বড় জরিমানাই করে বিসিবি। ম্যাচ ফি’র ৭৫ শতাংশ কেটে নেওয়া হয়েছে এই ক্রিকেটারের। পাশাপাশি দেওয়া হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্টও। আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে বিসিবি।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সোমবার খুলনা টাইটানসের মুখোমুখি হয় সিলেট সানরাইজার্স। ইনিংসের নবম ওভারে প্রথমবারের মতো বল করতে আসেন বোপারা। আর তখনই ঘটে আসল ঘটনা। সেই ওভারের চতুর্থ বলটি করার আগেই বল বিকৃত করার চেষ্টা করেন এই ইংলিশ ক্রিকেটার।

আরও পড়ুন-প্রস্তুতি ছাড়াই আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ

নিজের দুই হাতের নখ দিয়ে বলের চামড়ার ওপর ঘষতে থাকেন তিনি। যা নজর এড়ায়নি মাঠে উপস্থিত থাকা দুই আম্পায়ারের। আর ঠীক তখনই বিষয়টি নিয়ে সিলেট অধিনায়কের কাছে ব্যাখ্যা চাওয়া হয়। কিন্তু উত্তরে যে সন্তুষ্টি মেলেনি আম্পায়ারদের, তা স্পষ্টই বোঝা যাচ্ছিল।

আর তাই বাধ্য হয়ে চতুর্থ আম্পায়ারকে ডেকে বল পরিবর্তন করেন মাঠে থাকা দুই আম্পায়ার। তবে এখানেই শেষ নয়। বলের আকৃতি পরিবর্তনের চেষ্টা করার অপরাধে ৫ রান পেনাল্টি করা হয় সিলেটকে।

আর বিষয়টিকে হালকাভাবে নেয়নি মাঠে থাকা আম্পায়াররা। তাই তো ম্যাচ শেষে আম্পায়ারদের রিপোর্টের ভিত্তিতে এটিকে লেভেল-৩ অপরাধ হিসেবে বিবেচনা করেন ম্যাচ রেফারি দেবব্রত পাল। সেই অনুযায়ী তিন ম্যাচ নিষেধাজ্ঞার সুপারিশ করেন ম্যাচ রেফারি। তবে এর বিরুদ্ধে আপিল করেন সিলেট অধিনায়ক।

পরবর্তীতে টেকনিক্যাল কমিটির প্রধান রাকিবুল হাসান পুরো বিষয়টি পর্যালোচনা করে বোপারাকে তিনটি ডিমেরিট পয়েন্ট এবং ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানার শাস্তি দেন। চলতি বিপিএলে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলে এক ম্যাচ নিষেধাজ্ঞা ভোগ করতে হবে বোপারাকে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট