আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হতে পারেন টেলর

ভারতীয় একজন ফিক্সার কর্তৃক ম্যাচ ফিক্সিংয়ের জন্যে প্রস্তাব পেলেও সেটি সময় মতো আইসিসির কাছে জানাতে পারেন নি বলে স্বীকার করেছেন ব্রেন্ডন টেলর।

তার নিজস্ব ভেরিফাই করা টুইটারে এক লম্বা টুইটের মাধ্যমে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক এবং উইকেট কিপার জানান, এ ঘটনা গোপন রাখার অভিযোগে কয়েক বছর নিষেধাজ্ঞা পেতে পারেন তিনি।

প্রাক্তন জিম্বাবুয়ে অধিনায়ক উল্লেখ করেছেন যে তিনি “কখনও ম্যাচ ফিক্সিংয়ের সাথে জড়িত ছিলেন না।”

টেলরের মতে, একজন ভারতীয় ব্যবসায়ী তাকে জিম্বাবুয়েতে একটি টি-টোয়েন্টি প্রতিযোগিতার স্পন্সরশিপ এবং সম্ভাব্য লাউঞ্চের বিষয়ে আলোচনা করতে ভারতে একটি পার্টিতে যোগ দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন, যার প্রাথমিক অফার ছিল ১৫০০০ মার্কিন ডলার। একবার তিনি ভারতে এসে একটি পার্টিতে গিয়েছিলেন, যেখানে তাকে খোলাখুলিভাবে কোকেন দেওয়া হয়েছিল, যা তিনি ‘বোকামি করে’ গ্রহণ করেছিলেন।

এটি গোপনে ক্যামেরায় শুট করা হয়েছিল এবং ভিডিওটি পরের দিন সকালে তাকে একটি আলটিমেটাম দিয়ে দেখানো হয়েছিল যে তিনি যদি আন্তর্জাতিক খেলাগুলিতে ফিক্সিং করতে রাজি না হন তবে ভিডিওটি ছড়িয়ে দেওয়া হবে। এবং বলা হবে যে, তাকে ১৫০০০ মার্কিন ডলার দেওয়া হয়েছে, এবং ফের বিমানে করে তিনি দেশে ফিরে যান।

তিনি বলেন, আমি উদ্বিগ্ন ছিলাম। আমার হোটেল রুমে বাকি আরো ৬ জন ছিলেন, এবং নিজের নিরাপত্তার বিষয়ে আমি ভয় পাচ্ছিলাম। আমি ফাঁদে পড়ে গিয়েছিলাম, যা আমার জীবনকে পুরোপুরি বদলে দিয়েছে।

নীতিগত বিষয় হিসাবে, আইসিসি দুর্নীতিবিরোধী বিষয়ে মন্তব্য করবে না। কিন্তু বিশ্বস্ত সোর্স থেকে জানা যায়, তদন্ত চলছে। অভিযুক্ত খেলোয়াড় অভিযোগ স্বীকার করেছে এবং তার বিরোধিতা করবে না। জনসাধারণের স্বীকারোক্তিতেও তাকে মুক্তি দেওয়ার সম্ভাবনা নেই এবং নিষেধাজ্ঞার জন্য চুক্তির শর্তগুলি উভয়েই সম্মত হবে।

২০০৪-২১ সালের মধ্যে ১৭ বছরের ক্যারিয়ারে টেলর ৩৪ টি টেস্ট, ২০৫ টি ওয়ানডে এবং ৪৪ টি টি-টোয়েন্টি খেলেছেন। হিথ স্ট্রিকের পর তিনিই দ্বিতীয় প্রাক্তন জিম্বাবুয়ের অধিনায়ক যিনি দুর্নীতিবিরোধী নীতিনির্ধারকে ছিলেন, যিনি দুর্নীতিবিরোধী কার্যকলাপেও জড়িত ছিলেন এবং গত বছর আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট