আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

পুরো আইপিএলে খেলা হচ্ছে না সাকিবের, খেলবেন ফিজ

ছবি: সংগৃহীত।

ডেষ্ক রিপোর্ট- আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ১৫তম আসরের সবগুলো ম্যাচে খেলতে পারবেন না সাকিব আল হাসান। বলা যায় আসরের অর্ধেকের বেশি সময়ই খেলতে পারবেন না বিশ্বসেরা অলরাউন্ডার। তবে ভিন্ন কোন কারণ নয়। মূলত বাংলাদেশ জাতীয় দলের খেলা থাকার কারণেই এবারের আইপিএলের পুরোটা খেলতে পারছেন না সাকিব।আগামী শনিবার ও রোববার দুইদিন ধরে অনুষ্ঠীত হবে এবারের আইপিএল নিলাম। যেখানে সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটির ক্যাটাগরিতে নাম রয়েছে সাকিবের।

তিনি ছাড়াও সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নাম রয়েছে আরেক দেশী ক্রিকেটার মোস্তাফিজুর রহমানের। এছাড়া ৫০ লাখের ক্যাটাগরির তালিকায় রয়েছেন লিটন দাস, তাসকিন আহমেদ এবং তরুণ শরিফুল ইসলাম। নিলামের আগে বিসিসিআইয়ের পক্ষ থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে জানতে চাওয়া হয়, কোন ক্রিকেটার কতদিন খেলতে পারবেন এবারের আইপিএলে? আরে এ প্রশ্নে বিসিবি থেকে জানিয়ে দেওয়া হয় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা সফরের দলে রাখা হবে সাকিব আল হাসানকে। তাই এ দুই সিরিজ বাদে বাকি সময় আইপিএলে থাকতে পারবেন সাকিব।

আরও পড়ুন- বল টেম্পারিং কান্ডে বড় অংকের জরিমানা গুনলেন বোপারা

এ বিষয়ে বিসিবির ক্রিকেট অপারেশনস ম্যানেজার জালাল ইউনুস বলেন, “শ্রীলঙ্কায় আমাদের দুইটি টেস্ট ম্যাচ রয়েছে। সেখানে স্কোয়াডে রাখা হবে সাকিবকে। এমনকি দক্ষিণ আফ্রিকা সফরেও থাকবেন তিনি। এ দুই সিরিজের মাঝের সময়ে চাইলে সে আইপিএল খেলতে পারবেন। আমরা ওকে দুই সিরিজের স্কোয়াডেই রাখবো।” আগামী ২৭ মার্চ থেকে ২৮ মে মাঠে গড়ানোর কথা রয়েছে এবারের আইপিএল। অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ শেষ করেই মার্চের মাঝামাঝি সময়ে দক্ষিণ আফ্রিকান বিমান ধরবে টাইগাররা। এরপর মে মাসের শুরুতে লঙ্কা সফর করবে তামিম-মুশফিকরা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ওয়ানডে ও দুই টেষ্ট ম্যাচের সিরিজ মাঠে গড়াবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত। আর তাই এই সিরিজের দলে থাকলে আইপিএলের শুরু থেকে ১২ এপ্রিল পর্যন্ত পাওয়া যাবে না সাকিবকে। এরপর দুই টেস্টের শ্রীলঙ্কা সফরের সম্ভাব্য সূচি ৩ মে থেকে ২৫ মে। আর সেই সময়টায়ও জাতীয় দলের সাথে থাকতে হবে সাকিবকে। যার ফলে আইপিএলের শুরু থেকে ১২ এপ্রিল এবং শেষ দিকে ৩ মে থেকে ২৫ মে পর্যন্ত আইপিএলে খেলা হচ্ছে না সাকিবের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত হওয়ায় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা সফরের টেস্ট সিরিজে বিশ্বসেরা এই অলরাউন্ডারকে দলে চাইছে বিসিবি। শেষ পর্যন্ত সাকিব যদি এ দুই সিরিজে খেলেন তাহলে আইপিএল খেলার জন্য সময় পাবেন শুধু ১৩ এপ্রিল থেকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত।

তবে আইপিএলের পুরো আসর জুড়ে খেলতে পারবেন মোস্তাফিজুর রহমান। কেননা দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে সিরিজ শেষ হবে ২৩ মার্চে। সাদা পোশাকে তাকে খেলানোর ভাবনা নেই বিসিবির। তাই আইপিএলের পুরোটা জুড়েই থাকতে পারবেন মোস্তাফিজ। অন্যদিকে লিটন, শরিফুল ও তাসকিনদের আইপিএল অংশগ্রহণ নির্ভর করছে জাতীয় দলের স্কোয়াড ঘোষণার ওপর।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট