আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টির নতুন রাজা ইংল্যান্ড

পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা ঘরে তুললো ইংল্যান্ড। এর আগে ২০১০ সালে চ্যাম্পিয়ন হয়েছিলো ইংলিশরা।

পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টির নতুন রাজা ইংল্যান্ড

পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টির নতুন রাজা ইংল্যান্ড। ছবিঃ সংগৃহীত

রোববার মেলবর্নে শিরোপা নির্ধারণী ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে চ্যালেঞ্জিং স্কোর গড়তে ব্যর্থ হয় বাবর আজমের পাকিস্তান। নিয়মিত বিরতিতে উইকেট পতনের পর, শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৩৭ রান তুলতে সক্ষম হয় তারা।

২৮ বলে মাত্র ৩২ রান করে ফেরেন অধিনায়ক বাবর আজম। ১৪ বলে ২০ রান করেন শাদাব খান। ২৮ বলে সর্বোচ্চ ৩৮ রান আসে শান মাসুদের ব্যাট থেকে।

শিরোপা নিশ্চিতে ১৩৮ রানের মামুলি স্কোর তাড়া করতে নামে ইংল্যান্ড। তবে শুরু থেকেই শাহিন আফ্রিদি ও হারিস রউফের গতির মুখে পড়ে ৪৫ রানেই ৩ উইকেট হারায় ইংলিশরা।

আরও পড়ুনঃ ১৯৯২ ও ২০২২… দুই বিশ্বকাপ যেন একটি অন্যটির আয়না

তবে ইনিংসের ১৩তম অঘটন ঘটে পাক শিবিরে। শাদাব খানের বলে লং অফে বাউন্ডারি হাঁকাতে গিয়ে শাহিন আফ্রিদির হাতে ক্যাচ তুলে দেন হ্যারি ব্রুক। বলটি দেখে শুনে তালুবন্দি করতে গিয়ে দুই হাঁটু গেড়ে বসে পড়েন আফ্রিদি।

তখনই চোটাক্রান্ত হন পাকিস্তানের এই তারকা পেসার। ক্যাচটি নিয়েই মাঠে শুয়ে পড়েন। পরে তাকে খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়তে দেখা যায়। এই চোট নিয়ে ফের মাঠে নেমে বোলিং করতে গিয়ে ওভার শেষ করতে পারেননি আফ্রিদি। চোট নিয়ে ফের মাঠ ছাড়েন।

তখনও আফ্রিদির দুই ওভার বাকি ছিলো। এই ধাক্কার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি পাকিস্তান। শেষ পর্যন্ত ৬ বল হাতে রেখেই ৫ উইকেটের জয়ে শিরোপা নিজেদের করে নেয় ইংল্যান্ড। দলের জয়ে ৪ ৮ বলে অপরাজিত ৫১ রান করেন বেন স্টোকস। এছাড়া ১৭ বলে ২৬ রান করে ফেরেন অধিনায়ক জস বাটলার।

ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছেন স্যাম কারান। পাকিস্তানের বিপক্ষে ৪ ওভার বল করে দিয়েছেন মাত্র ১২ রান। উইকেট নিয়েছেন তিনটি। আর সেই ৩ উইকেট ছিলো- মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ এবং মোহাম্মদ নওয়াজের মত ব্যাটারের।

শুধু ম্যাচ সেরাই নন, পুরো টুর্নামেন্টে অসাধারণ বোলিং করেছেন এই জিম্বাবুয়েয়ান ইংলিশ পেসার। বল হাতে টুর্নামেন্টজুড়ে নিয়েছেন সর্বোচ্চ ১৩ উইকেট। ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করার পেছনে এটা অনেক বড় একটি অবদান। যার ফলে টুর্নামেন্ট সেরার পুরস্কারও জিতে নিয়েছেন তিনি।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট