আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

নেদারল্যান্ডসের কাছে হারল বাংলাদেশ, খেলতে হবে বাছাই পর্ব!

অ্যাডিলেডে আজ পাকিস্তানকে হারাতে পারলেই এক ঢিলে দুই পাখি মারতে পারতো বাংলাদেশ। এক, প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হতো; দুই, পরের বিশ্বকাপেও মূলপর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতো।

নেদারল্যান্ডসের কাছে হারল বাংলাদেশ, খেলতে হবে বাছাই পর্ব!

নেদারল্যান্ডসের কাছে হারল বাংলাদেশ, খেলতে হবে বাছাই পর্ব! ছবিঃ সংগৃহীত

তবে ঢিল মিস করে পাকিস্তানের কাছে হেরে দু’টি সুযোগই হারিয়েছে টাইগাররা। ফলে এই বিশ্বকাপ থেকে বাদ তো হয়েছেই, সেই সঙ্গে এখন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে মূলপর্বে খেলতে হলে, আগে টপকাতে হবে বাছাইপর্ব।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শীর্ষ ৮ দলের মধ্যে আছে নেদারল্যান্ডসও। আজ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-২-এর সেরা চারে ওঠে তারা। সমান পয়েন্ট নিয়েও রান রেটে পিছিয়ে থেক বাংলাদেশের অবস্থান পাঁচ নম্বরে। আর এতেই আগামী বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত হয়ে যায় ডাচদের। 

এই গ্রুপে বাকি তিন দল ভারত, পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকাও সরাসরি খেলবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে। অন্যদিকে গ্রুপ-১’এ সেরা চার দল হিসেবে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার সরাসরি আগামী বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে। মূলপর্বে সরাসরি খেলবে ১২ দল। এর মধ্যে আছে স্বাগতিক দুই দল। এছাড়া এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে ২০২৪ বিশ্বকাপে। বাকি দুই দল আসবে বাছাই থেকে। র‍্যাংকিংয়ের হিসেবে ইতিমধ্যেই বাছাই পর্বের জন্য কোয়ালিফাই করেছে বাংলাদেশ ও আফগানিস্তান।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট