আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের কোচিংয়ে থাকছেন কারস্টেন

বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দলের কোচিংয়ের দায়িত্ব পালন করবেন প্রোটিয়া কোচ গ্যারি কারস্টেন। কেপটাউনে একটি ক্রিকেট একাডেমি রয়েছে প্রখ্যাত এই কোচের। সেখানেই অনুশীলন ক্যাম্প করবেন বাংলাদেশ জাতীয় টেস্ট দল।

ক্যাম্পের পুরো সময় জুড়ে কারস্টেন না থাকতে পারলেও একাডেমির অন্যান্য কোচিং সাপোর্ট পাবেন বাংলাদেশ জাতীয় দল। এবারের আইপিএলে গুজরাট লায়ন্সের দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত বাংলাদেশ দলের সাথে কাজ করার কথা রয়েছে কারস্টেনের। আর বিষয়টি বিসিবির হয়ে নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

জালাল ইউনুস বলেন, ‘এটা খণ্ডকালীন সময়ের জন্য। যেহেতু ১৮ দিনের বড় একটা বিরতি আছে। যেহেতু টেস্ট, আর আমরা এই সিরিজকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছি। আমরা চাচ্ছি এখান থেকে কিছু শিখে আসুক। যারা থাকবে তাদের সাথে একজন সহকারী কোচ ও একজন ফিজিও পাঠাচ্ছি। তারাও টেস্ট দলের সাথে থাকবে। সেখানে ভালো একটা ট্রেনিং সেশন হয়ে যাবে। যেটা ভবিষ্যতেও কাজে লাগবে।’

কারস্টেনের ওই ক্রিকেট একাডেমিতে আরো রয়েছেন সাবেক ক্রিকেটার জাস্টিন ক্যাম্প। এই ক্যাম্পটি প্রোটিয়াদের মাটিতে অত্যন্ত গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বাংলাদেশের জন্যে।

জালাল ইউনুস জানান, ‘গ্যারি কারস্টেন থাকতে পারে। না থাকলেও তার কিছু লোক আছে ওখানে। এর মধ্যে একজন জাস্টি‌ন ক্যাম্প। আমরা আশা করছি ভালো একটা প্র্যাকটিস সেশন হবে।’

ভারতকে বিশ্বকাপ জিতিয়েছেন কারস্টেন। তবে এখন কোন জাতীয় দলের দায়িত্বে নেই তিনি। কিন্তু ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ত সময় পাড় করছেন তিনি। আর তাছাড়া কেপটাউনের একাডেমি পরিচালিত হচ্ছে তার তত্ত্বাবধানেই।

আগামী মার্চের ১৮ তারিখ থেকে ওয়ানডের মাধ্যমে যাত্রা শুরু হবে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার মধ্যকার এই সিরিজ। ওয়ানডে সিরিজের বাকি দুটি ম্যাচ হবে ২০ ও ২৩ মার্চ। প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়নে খেলার পর, দ্বিতীয় ওয়ানডে জোহানেসবার্গে, এবং তৃতীয়টি ফের সেঞ্চুরিয়নে খেলবেন খেলোয়াড়রা।

৩১ মার্চ থেকে পরবর্তীতে ডারবানে প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। আর সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি হবে পোর্ট এলিজাবেথে ৮ এপ্রিল। সব মিলিয়ে ওয়ানডে এবং টেস্ট সিরিজ দুটি চারটি ভ্যানুতে খেলবেন ক্রিকেটাররা।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট