আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

কোহলি-খাজাদের পেছনে ফেলে নতুন উচ্চতায় লিটন

ওয়েনডে ও টি-টোয়েন্টির পাশাপাশি টেস্টেও গেত কয়েকবছর ধারাবাহিক সাফল্য ধরে রেখেছেন লিটন দাস। ব্যাটিংয়ে কৃতিত্বের কারণে ঢাক পেয়েছেন তিনি। আইসিসির নতুন টেস্ট র‌্যাংকিংয়ে সুখবর পেয়েছে এই ডানহাতি ব্যাটসম্যান। টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে আরও একটু উঁচুতে উঠে গেছেন তিনি।

টেস্ট র‍্যাংকিংয়ে আরও উঁচুতে লিটন দাস

টেস্ট র‍্যাংকিংয়ে আরও উঁচুতে লিটন দাস। ছবি: সংগৃহীত

মূলত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়ান ব্যাটার উসমান খাজার বাজে ফর্মই লিটনকে এগিয়ে নিয়েছে আরও এক ধাপ। আইসিসির নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ১১তম স্থানে আছেন লিটন। এর আগে তার ক্যারিয়ার সেরা অবস্থান ছিল ১২তম। দুই ধাপ পিছিয়ে এখন সেই স্থানে আছেন খাজা।

উসমান খাজাকে টপকে লিটনের পয়েন্ট এখন ৭০২। পেছনে অবস্থান করা খাজার পয়েন্ট ৭০০। এছাড়া তালিকায় এক ধাপ করে পিঁছিয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো এবং ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলি। ইতিহাসে এবারই লিটন টেস্ট ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। এমনকি বাংলাদেশের টেস্ট র‌্যাঙ্কিং ইতিহাসে এটাই ব্যক্তিগত সেরা ব্যাটারদের অর্জন।

আরও পড়ুন…বিপিএল মাতাতে বাংলাদেশের আকাশে ভারতীয় চাঁদ

বর্তমানে কোহলি অবস্থান এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন যথারীতি মারনাস লাবুশেনে। এছাড়া দ্বিতীয় অবস্থানে রয়েছেন তারই স্বদেশি স্টিভেন স্মিথ। তিন নম্বরে রয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

তবে এই অবস্থান ধরে রাখা কঠিনই হবে লিটনের জন্য। কেননা চলমান সিডনি টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন খাজা। অন্যদিকে আগামী মার্চের আগে কোনো টেস্ট খেলবে না বাংলাদেশ। তাই সেরা দশে প্রবেশের জন্য আরও অপেক্ষা করতে লিটনকে। তবে উপরের থাকা ব্যাটাররা খারাপ খেললে কপাল খুলে যেতে পারে বাংলাদেশি এই ব্যাটারের। যেমনটা এবার হয়েছে।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন মুশফিকুর রহিম (২২) ও অধিনায়ক সাকিব আল হাসান (৪২)। বোলিং র‍্যাংকিংয়ে অবশ্য সাকিব এক ধাপ এগিয়ে ৩১ নম্বরে আছেন। এই বিভাগে বাংলাদেশিদের মধ্যে সবার উঁচুতে আছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম (২৮)।

আরও পড়ুন.. বিপিএলে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ক্রিকেটার রবিন দাসের স্বপ্ন পূরণ

ক্রিকডট/আইএ

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট