আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

টানা পাঁচ বার ম্যাচ-সেরার খেতাবে সাকিবের বিশ্বরেকর্ড

ব্যাটে বলে একই সাথে দলকে ভালো পারফরম্যান্সের মাধ্যমে এগিয়ে রাখা, চাট্টিখানি কথা নয়। আর তা যদি হয় নিয়মিত, তবে তা অভাবনীয়। প্রতিদলে ১১ জন করে দুই দলে খেলেন মোট ২২ জন খেলোয়াড়। দলের হারা-জেতায় অবদান রাখেন এই ২২ জন মানুষই। কেউ হয়তো বল হাতে, কিংবা কেউ হয়তো ব্যাট হাতে।

আর এই বাইশ গজের মাঠে বাইশ জন মানুষের মধ্যে ম্যাচ সেরা হন একজন। তার জন্য প্রতিযোগিতা করতে হয় বাকি ২১ জন খেলোয়াড়ের সাথে। আর এই ম্যাচ সেরার তালিকায় রেকর্ড করে ফেললেন সাকিব আল হাসান।

সাকিব, এক দুর্দান্ত দুঃসাহসি যোদ্ধা। বাংলাদেশ ক্রিকেট কে আন্তর্জাতিক অঙ্গনে এক বিশ্ব মর্যাদা দিয়েছেন সাকিব। দেশে কিংবা বিদেশের মাটিতে ছড়িয়েছেন আলো। রেকর্ডের ফুল ঝঁড়ি সাকিবের নামের পাশে৷ আর এবার যুক্ত হলো নতুন আরেকটি রেকর্ড।

ইতিহাসের প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে টানা পাঁচ টি-টোয়েন্টি ম্যাচে পাঁচবারের জন্যে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান। আর এই পাঁচ ম্যাচেই প্রতিপক্ষ ছিলো বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলা ভিন্ন পাঁচটি দল। খুলনা টাইগার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সিলেট সানরাইজার্স ও মিনিস্টার ঢাকা।

এর আগে টানা ৪ ম্যাচে ৪ বার ম্যাচ সেরার যোগ্যতা অর্জন করেছিলেন আরো ৫ ক্রিকেটার। তারা হলেন- মার্কাস ট্রেসকোথিক, চার্ল ল্যাঙ্গাভেল্ট, শেন ওয়াটসন, ডেভিড ওয়ার্নার ও দীনেশ নকরানি। কিন্তু সাকিব যেখানে, সেখানে ভিন্ন কিছু হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। সাকিব ছাড়া বিশ্বের আর কোন খেলোয়াড় তে টানা পাঁচ ম্যাচে ম্যাচ সেরা হওয়ার কৃতিত্ব অর্জন করতে পারেন নি।

একনজরে সর্বশেষ ৫ ম্যাচে সাকিবের পারফরম্যান্স

৫১* রান; ৪-০-২১-১ প্রতিপক্ষ মিনিস্টার ঢাকা

৩৮ রান; ৪-০-২৩-২ প্রতিপক্ষ সিলেট সানরাইজার্স

৫০ রান; ৪-০-২০-২ প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স

৫০ রান; ৪-০-২৩-৩ প্রতিপক্ষ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

৪১ রান; ৪-০-১০-২ প্রতিপক্ষ খুলনা টাইগার্স

একনজরে টি-টোয়েন্টিতে টানা ম্যান অব দ্যা ম্যাচ খেতাব জয়ের রেকর্ড 

৫ বার – সাকিব আল হাসান

৪বার – মার্কাস ট্রেসকোথিক

৪ বার – চার্ল ল্যাঙ্গাভেল্ট

৪ বার – শেন ওয়াটসন

৪ বার – ডেভিড ওয়ার্নার

৪ বার – দীনেশ নকরানি

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট