আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

জো রুট যেখানে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হন আর কে

বছর জুড়েই দারুন ফর্মে ছিলেন জো রুট। একের পর এক পেয়েছেন শতক, দ্বিশতকেও কমেনি তার ক্ষুদা। ধারাবাহিকভাবে করে গেছেন রান। দেশে কিংবা দেশের বাহিরে, সব জায়গাতেই চোখধাঁধানো সব ইনিংস করেছেন তিনি।

২০২১ সালটা ইংল্যান্ড দলের জন্যে যেমনই কাটুক, যতই তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠুক, ব্যাট হাতে জো রুট ছিলেন ভিন্ন একজন। ১২ টি মাস তাকে দিয়েছে অবিশ্বাস্য প্রাপ্তি।

টেস্ট ক্রিকেটে জো রুট থাকাকালীন আর কেই বা হতে পারতেন আইসিসির বর্ষসেরা টেস্ট খেলোয়াড়! আজ আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের নাম ঘোষণা ছিলো নিছকই একটা আনুষ্ঠানিকতা।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের দৌড়ে বাকি যে তিনজন এগিয়ে ছিলেন, তাদেরও গেলো বছরটা কেটেছে অবিস্মরণীয়। ভারতের রবিচন্দ্রন অশ্বিন ৮ ম্যাচে ৫২ উইকেট নিয়েছেন, গড়ে প্রতি উইকেটের পেছনে খরচ করেছেন ১৬.২৩ রান। পাশাপাশি ব্যাট হাতেও ২৮.০৮ গড়ে ৩৩৭ রান করেছেন, যাতে ছিল একটি সেঞ্চুরিও।

নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন ৫ ম্যাচে ১৭.৫১ গড়ে নিয়েছেন ২৭ উইকেট। শ্রীলঙ্কার ওপেনার ব্যাটসম্যান দিমুথ করুণারত্নে ৭ ম্যাচে ৬৯.৩৪ গড়ে করেছেন ৯০২ রান, শতক ৪টি।

কিন্তু তাদের তুলনায় জো রুট এক অবিশ্বাস্য নাম। তার পরিসংখ্যান ছাড়িয়ে যায় সকলকে। ১৫ ম্যাচ, ১৭০৮ রান, ৬টি শতক! এই ছয়টি সেঞ্চুরির মাঝেও রয়েছে তার দুটি দ্বিশতক, আরো দুটি ইনিংসে করেছেন ১৮০ ছড়ানো অনবদ্য রান। তার এই পারফরম্যান্সের কাছে বাকিদের পরিসংখ্যান ম্লানই মনে হয় বটে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট