আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

ওপেনার কেন বিপিএলে আট নম্বরে?

                                                                                                       ছবি- সংগৃহীত।

 

ডেষ্ক রিপোর্ট- টি-টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকটা দারুন হয় নাইম শেখের। আর তখন অনেকেই তাকে তামিমের বিকল্প ভাবাও শুরু করে। কিন্তু সে ভাবনা যে নিতান্তই ভুল তা প্রমাণ করতেও সময় নেননি নাঈম। শেষ হওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপেও ব্যাট হাতে সুবিদা করতে পারেননি এই ওপেনার। কিন্তু জাতীয় দলে ওপেনিংয়ে ব্যাটিং করলেও চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে নামতে হচ্ছে শেষের দিকে।

ওপেনিং না পেলেও শুরুর দিকের ম্যাচগুলোতে মিনিস্টার ঢাকার হয়ে টপঅর্ডারেই নামার সুযোগ পান এই তরুণ ক্রিকেটার। কিন্তু শেষ দুই ম্যাচে নাঈমকে নিয়ে যা হয়েছে তা তো রীতিমতো অবিশ্বাস্য। লোয়ার অর্ডার বানিয়ে ফেলা হয় এই ক্রিকেটারকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে সাত নম্বরে ব্যাট করলেও আজ চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে নামেন আট নাম্বারে। একজন ওপেনারকে ৮ নাম্বারে নামানো বাংলাদেশ দলের জন্য নেতিবাচক ঘটনাই বটে।

যদিও চট্টগ্রামের বিপক্ষে ম্যাচ শেষে বিষয়টি নিয়ে কথা বলেছেন ঢাকার কোচ মিজানুর রহমান বাবুল। তিনি বলেন, “নাইম ওপেনিং ব্যাটার হলেও ঢাকা দলে তিন নম্বর হিসেবে খেলানো হচ্ছে। তবে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের কারণে কখনও কখনও নিচে নেমে যাচ্ছে নাইমের ব্যাটিং পজিশন।”

বাবুল বলেন, “অবশ্যই নাঈম ওপেনিং ব্যাটসম্যান। আমাদের ব্যাটিং লাইনআপে বিষয়টা এ রকম থাকে যে তামিম এবং শাহজাদ করবে শুরু। জিনিসটা আসলে বাঁহাতি-ডানহাতির কম্বিনেশনের একটা ব্যাপার। এখন তামিম ভালো খেলছে, আমাদের একটা প্ল্যান থাকে যে তামিম দ্রুত আউট হয়ে গেলে নাইম যাবে। নাইম আমাদের তিন নম্বর স্লটেই থাকে।”

ঢাকার কোচ আরও বলেন , “তামিম-শাহজাদের উদ্বোধনী জুটিটা ভালো এবং লম্বা হলে দ্রুত রান তোলার জন্যও বদলানো হয় ব্যাটিং লাইনআপ। যারা তুলনামূলক মেরে খেলতে পারেন, তাদেরকে নাইমের আগে পাঠানো হয় বলেই জাতীয় দলের ওপেনারের ব্যাটিং পজিশন নিচে চলে যায়।”

তিনি বলেন , “যখন ওরা (তামিম-শাহজাদ) ভালো খেলতে থাকে, ইনিংসটা যখন শেষের দিকে যেতে থাকে, তখন হয়তো স্কোরবোর্ডের গতি বাড়ানোর জন্য আমাদের তেমন ব্যাটার আছে যারা ওভারে ১০-১২ করে নেওয়ার সামর্থ্য রাখে। পাশাপাশি বাঁহাতি-ডানহাতির ব্যাপার থাকে, সে জন্য হয়তো নাইমের ব্যাটিং অর্ডারটা ওখানে চলে যাচ্ছ।”

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট