আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

এক ইনিংসে ৪২৮ রান করা সেই ক্রিকেটার আর নেই

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে ৪০০’রও বেশি রান করেছেন মাত্র দুজন খেলোয়াড়। দুজনই পাকিস্তানি— হানিফ মোহাম্মদ ও আফতাব বালুচ। যদিও সেগুলো কিংবদন্তি ব্রায়ান লারার মতো আন্তর্জাতিক অঙ্গনে নয়। প্রথম শ্রেণির ক্রিকেটে এমন রেকর্ড করেন তারা।

তাদের দুজনের মধ্যে একজন পাকিস্তানি আফতাব বালুচ দুনিয়ার মায়া ছেড়ে পাড়ি জমিয়েছেন পরকালে।  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালীন তার বয়স হয়েছিলো ৬৮ বছর। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বরাতে আফতাব বালুচের মৃত্যুর খবর নিশ্চিত করেছে গণমাধ্যম।

পিসিবির চেয়ারম্যান রমিজ রাজা বলেন, ‘আফতাব বালুচের মৃত্যুর খবর শুনে আমি গভীরভাবে শোকাহত। আমি যখন ক্রিকেটে বেড়ে উঠছিলাম, তখন আফতাব বালুচ ছিলেন অনেক বেশি জনপ্রিয় ক্রিকেটার। শুধু একাই আমি তাকে দেখে বড় হইনি, তার শেষবেলায় তার বিপক্ষে খেলেছিলামও।’

১৯৭৩-৭৪ সালে করাচিতে সিন্ধ প্রদেশের হয়ে কায়েদ-ই আজম ট্রফিতে একাই ৪২৮ রানের বিশাল এক ইনিংস খেলেছিলেন আফতাব। ওই ম্যাচের অধিনায়কও ছিলেন তিনি। জাভেদ মিয়াঁদাদের সঙ্গে ১৭৪ রানের জুটি গড়েন তিনি।

আফতাবের করা ওই ৪২৮ রানে ভর করে সিন্ধপ্রদেশ ওই ম্যাচে বেলুচিস্তানের বিপক্ষে ৭ উইকেট হারিয়ে ৯৫১ রান করে। তার ক্যারিয়ারে এটিই ছিলো তার সেরা ইনিংস। জাতীয় দলের হয়ে মাত্র দুটি টেস্ট খেলার সুযোগ হয়েছিলো তার।

মাত্র ১৬ বছর বয়সে প্রথম শ্রেনীর অভিষেক হয় তার। অপরাজিত ৭৭ রান করার পাশাপাশি ১২ উইকেট নিয়ে জানান তার আগমনী বার্তার। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক  অভিষেকের পর ১৯৭৫ সালের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন দ্বিতীয় টেস্ট।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট