আমাদের সাথে যুক্ত থাকুন

ক্রিকেট

আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে নেই বাংলাদেশের কেউ

এবারের আইসিসি বর্ষসেরা একাদশগুলোতে ছিলো বাংলাদেশের ক্রিকেটারদের সরব উপস্থিতি। প্রথমে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে ছিলেন মুস্তাফিজুর রহমান, আর তারপর বর্ষসেরা ওয়ানডে একাদশে সকলকে অবাক করে দিয়ে মুস্তাফিজুর রহমান সহ বাংলাদেশের আরো দুই শক্তি সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিমকে দেখা যায়। যেখানে ছিলোনা শক্তিশালী ভারত এবং নিউজিল্যান্ডের একজন ক্রিকেটারও। তবে আজ ঘোষিত আইসিসি বর্ষসেরা টেস্ট দলের একাদশে বাংলাদেশের নামের পাশে শুধুই শূন্যতা।

অন্য দুটি একাদশে ভারত এবং নিউজিল্যান্ডের তেমন উল্লেখযোগ্য অবস্থান না থাকলেও বর্ষসেরা টেস্ট একাদশে তাদের ছিলো সরব উপস্থিতি৷ ভারত থেকে তিন জন এবং নিউজিল্যান্ড থেকে দুজন করে ক্রিকেটার সুযোগ পেয়েছেন এই একাদশে। পাকিস্তান থেকে পেয়েছেন তিনজন। শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের রয়েছেন একজন করে। নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসনকে অধিনায়ক রেখে ঘোষণা করা হয় এই একাদশ।

একাদশে ওপেনার হিসেবে থাকছেন দুই বিধ্বংসী ব্যাটার শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে ও ভারতের রোহিত শর্মা। গতবছর করুনারত্নে ৭ ম্যাচে ৬৯.৩৮ গড়ে ৯০২ রান করেছেন। পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে করেন দ্বিশতক। জোহানেসবার্গে শতক করেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

অবশ্য সে হিসেবে পিছিয়ে আছে রোহিত শর্মা। ২০২১ সালে ৪৭.৬৮ গড়ে ৯০৬ রান করেছেন তিনি। চেন্নাইয়ের ব্যাটিং পিচে এবং  ওভালে মেঘলা আবহাওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে করেছেন দুটি শতক।

মারনাস লাবুশেন অস্ট্রেলিয়ার জার্সিতে যে দুর্দান্ত পারফর্ম করেছেন গত বছর, সে হিসেবে সেরা তিনে অন্য কারো থাকা ছিলো কষ্টসাধ্য। গত বছরে ৫ ম্যাচে ৬৫.৭৫ গড়ে ৫২৬ রান করেছেন লাবুশেন, শতক করেছেন দুটি।

এরপরে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। অ্যাশেজে বাজেভাবে হেরেছে তার দল, অস্ট্রেলিয়ার সাথে। প্রশ্ন উঠে তার অধিনায়কত্ব নিয়েও। কিন্তু ব্যাট হাতে জো রুট ছিলেন অন্য রকম। ১৫ ম্যাচে ৬১ গড়ে করেছেন ১ হাজার ৭০৮ রান।

নিউজিল্যান্ডকে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতানো অধিনায়ক উইলিয়ামসনকে রাখা হয়েছে আইসিসি বর্ষসেরা টেস্ট অধিনায়ক হিসেবে। আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে বাকি যারা রয়েছেন তারাও কেউ কারো থেকে কম যান না। প্রত্যেকেই ব্যাট কিংবা বল হাতে ছিলেন সরব।

এক নজরে আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশঃ

দিমুথ করুনারত্নে, রোহিত শর্মা, মারনাস লাবুশেন, জো রুট, কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ফাওয়াদ আলম, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, কাইল জেমিসন, হাসান আলী ও শাহিন আফ্রিদি।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন ক্রিকেট