আমাদের সাথে যুক্ত থাকুন

আন্তর্জাতিক ক্রিকেট

আইসিসির বর্ষসেরা খেলোয়াড় পাকিস্তানের রিজওয়ান

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ২০২১ সালটা মোহাম্মদ রিজওয়ানের জন্য ছিল “আউট অফ দি বক্স”। পাকিস্তানের এই উইকেটকিপার-ব্যাটার বছরজুড়েই দারুণ ফর্মে ছিলেন। নিজের সবথেকে ভালো পারফরম্যান্স দিয়ে এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে হাজার রানের মাইলফলক অর্জন করেন প্রথম ক্রিকেটার হিসেবে।

এবারের আইসিসি বর্ষসেরা দলগুলোতে তার অবস্থান ছিলো সরব। নৈপুণ্য সম্বলিত পারফরম্যান্সের আরও একটি স্বীকৃতি পেলেন আবারো। ২০২১ সালে আইসিসি বর্ষসেরা খেলোয়াড় হিসেবে রিজওয়ানের নাম প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এক কথায় বলতে গেলে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে রিজওয়ান কে সোনায় মুড়িয়ে দেয় আইসিসি।

রিজওয়ানের বর্ষসেরা খেলোয়াড় হওয়া বিষয়ে টুইট করে আইসিসি। সেখানে তারা লিখেন, ‘দারুণ ধারাবাহিকতা, অদম্য ক্রিকেটীয় স্পিরিট ও কিছু দুর্দান্ত ইনিংস— আইসিসির টি-টোয়েন্টি বর্ষসেরা ক্রিকেটার ২০২১ সালে অবিস্মরণীয় একটা বছরই কাটিয়েছেন।’

এর আগে পাকিস্তানের বর্ষসেরা ক্রিকেটারও হন মোহাম্মদ রিজওয়ান। বর্ষসেরার দৌড়ে ছিলেন পাকিস্তানের হাসান আলি, বাবর আজম ও শাহিন শাহ আফ্রিদিও। তাদের পেছনে ফেলেই মুকুট পড়ে নেন রিজওয়ান।

গেলো বছরের শুরু থেকেই ধারাবাহিক ভালো করতে থাকেন রিজওয়ান। এক অপ্রতিরোধ্য যোদ্ধা। বছরের  শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৭ রানের এক ইনিংস খেলেন বছরের শেষ দিকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি ছিলেন অপ্রতিরোধ্য। বিশেষ করে ভারতের বিপক্ষে অপরাজিত ৭৯ রানে তার ইনিংসের উপর ভর করেই সেদিন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে জয় পেয়েছিল পাকিস্তান। পাকিস্তান সমর্থকরা আজীবন স্মরণ রাখবেন সে দিনের কথা।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ২ হাজার ৩৬ রান করেন এই পাকিস্তানি তারকা।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আন্তর্জাতিক ক্রিকেট