আমাদের সাথে যুক্ত থাকুন

আইপিএল

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরে বিপাকে আইপিএল দলগুলো

১৯৯৮ সালের পর দীর্ঘ একটা সময় আর পাকিস্তান সফরে যাওয়া হয়নি অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের। দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে পা রাখতে যাচ্ছে অস্ট্রেলিয়া। এরই মাঝে চুড়ান্ত হয়েছে সফরসূচি। গত নভেম্বরেই সিরিজের সূচী ঘোষণা করা হলেও অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর নিয়ে চলছিলো নানান জল্পনা-কল্পনা। সব ছাপিয়ে সূচিতে সংশোধন এনে চূড়ান্ত সূচি ঘোষণা করা হয়েছে গত ৪ ফেব্রুয়ারি।

আগামী ৪ মার্চ থেকে শুরু হয়ে প্রায় এক মাস ধরে চলবে দুই দলের মধ্যকার এই খেলা। এর মাঝে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টির মাধ্যমে শেষ হবে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর। শেষের সময়টি হবে এপ্রিলের ৫ তারিখ।

অবশ্য অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর চূড়ান্ত হওয়ায় শঙ্কায় পড়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফ্র‍্যাঞ্চাইজিগুলো। অস্ট্রেলিয়ার এ সফর শেষ হওয়ার সময়টা নিয়ে বেশ ভালো রকমের চিন্তায় পড়েছেন আইপিএলের ফ্র‍্যাঞ্চাইজি মালিকরা। কারন আইপিএলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা। আর পাকিস্তান সফরের কারনে অস্ট্রেলিয়ার বিধ্বংসী ব্যাটার এবং বোলাররা আইপিএলে খেলতে পারবেন না প্রায় দুই সপ্তাহ।

তিন ফরম্যাটের দ্বিপাক্ষিক এই সিরিজ শেষ হবে ৫ এপ্রিল। তার মানেটা স্পষ্ট, ৫ তারিখের আগে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি খেলোয়াড়রা ভারতে ডুকতে পারবেন না। তাও যদি খুব তড়িঘড়ি করে খেলোয়াড়রা ৬ তারিখের মধ্যেই ভারতে ডুকতে পারেন, সাথে সাথেই যে তারা মাঠে নামতে পারবেন, এমন সম্ভাবনাও নেই। কারন আইপিএলের করোনা প্রটোকল অনুযায়ী, বিদেশি কোন খেলোয়াড় দেশের অভ্যন্তরে প্রবেশের পর অন্তত ৫ দিনের জন্যে থাকতে হবে কোয়ারান্টাইনে।

যার কারনে সব রকমের হিসেব মিলিয়েও ১১ এপ্রিলের আগে মাঠে খেলার অনুমতি পাবেন না অজি ক্রিকেটাররা। কিন্তু আইপিএল শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ২৭ মার্চ।

প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মিচেল মার্শ, জশ হ্যাজলউডের মত তারকারা পাকিস্তান সফরে যাওয়ায় তাই চিন্তিত আইপিএলের দলগুলো। সংক্ষিপ্ত ফরম্যাটের এই খেলায় অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের নিয়ে রীতিমত টানা-হেঁচড়া লেগে যায় নিলামে। আর সে হিসেবে তারা হতাশও করেন না সব সময়। আইপিএল আসর কে জীবন্ত করে তোলেন নিজেদের অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে।

এমতাবস্থায় এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেছেন, ‘এটি (১১ এপ্রিল) সত্যিই অনেক দেরি। আমাদেরকে এখন দেখতে হবে পাকিস্তান সফরে অস্ট্রেলিয়ার কোন কোন খেলোয়াড় থাকে।’

চলতি সপ্তাহের মাঝেই পাকিস্তান সফরে অস্ট্রেলিয়ার দল ঘোষণা করা হবে। আর সেটি দেখেই মেগা নিলামে নিজেদের দল সাজানোর পরিকল্পনা মাথায় আঁকতে হবে দলের মালিকদের। আগামী ১২ ও ১৩ ই ফেব্রুয়ারী অনুষ্ঠিত হতে যাওয়া মেগা নিলামে অস্ট্রেলিয়ার ৪৭ জন খেলোয়াড়ের নাম থাকবে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

আরো দেখুন আইপিএল